Thursday, February 28, 2013

৭৬. ভাবনাহীন এইমন

লেখার সময়ঃ ১১-১০-২০০২, শুক্রবার, দুপুর ০২.৩০ মিঃ

তোমার দেওয়া আঘাতগুলো আজ
আমার মনের দেয়ালে হেলানো
একটা কঠিন যন্তনার পাহাড়।

তবুও আমি ভয় করিনা –

কারণ, তারা ঝর্নার মত
সকল বাধা অতিক্রম করে
নদী হয়ে প্রবাহিত হবে,
আর একদিন তা ভিড় জমাবে
তোমার মহৎ হৃদয় সাগরে।

তোমার দেওয়া কষ্টগুলো আজ
আমার মাথার উপরে উঠা
একটা অবিচ্ছিন্ন ভাবনার আকাশ।

তবুও আম ভয় করিনা –

কারণ, তারা মেঘের মত
পরস্পরের সঙ্গ পেয়ে
বৃষ্টি হয়ে ঝরে পড়বে,
আর একদিন তা বন্যা সেজে
ভাসিয়ে নেবে তোমার সুখসিন্ধু।

তোমার দেখানো ঘৃণাগুলো আজ
আমার মনের ছোট্ট ভুবনে
জেগে থাকা একটা উজ্জ্বল চন্দ্র।

তবুও মনে সুখ নেই –

কারণ, তার আলোর সীমানা
সকল আবরণ ভেদ করে
তোমার ঘরে গিয়েও পৌছবে,
আর একদিন তা ঐ মনের অন্ধকার
সবার চোখে দৃষ্টিগোচর করাবে বলে।

তোমার দেখানো অভিনয়গুলো আজ
আমার মাথার চারদিক ঘিরে
বিপদে লড়বার ছাতা স্বরূপ।

তবুও মনে সুখ নেই –

কারণ, হঠাৎ এক দুর্যোগ এসে
অহংকারের ইটে গড়া বিশাল পাহাড়
ভেঙ্গে পড়বে তোমারই উপরে
আর একদিন তা তোমার জীবনকে
পদতলে পিসে ধূলিসাৎ করে দিয়ে যাবে।

তোমার ভুলের ভালবাসাটুকু আজ
আমার বুকে সাফল্যের ভিড়ে
জমে থাকা অমূল্য রতন।

তবুও জীবনে দুর্বলতা নেই –

কারণ, তা জীবনের প্রতিক্ষণে
ভুল পথে পা আঁকড়ে ধরে
দেখিয়ে দেয় সঠিক পথের সন্ধান,
আর একদিন তা তোমার বাঁধন ছিঁড়ে
পৌঁছে দেবে আমাকে জীবনের লক্ষ্যে।।

সমাপ্ত