Thursday, February 28, 2013

৭০. আমি স্বপ্ন বিলাসী, তুমি সুখ বিলাসী

লেখার সময়ঃ ০৬-০৮-২০০২, মঙ্গলবার, রাত্রি ১১.৩০ মিঃ

(১)
আমি সুখ স্বপ্ন বিলাসী
সুখের ঠিকানা আমার কাছে
ঠিক যেন আকাশের চাঁদ,
যাকে শুধু উপলব্ধি করা যায় –
কিন্তু কাছে পাবার আশা
কখনও স্বপ্নে ভাবাও বৃথা।

জানি তুমি সুখ সম্রাজী,
তবুও ইচ্ছে হয় আমার
চাঁদটাকে ধরে এনে –
জড়িয়ে দিই তার আঁচলে
অনন্ত ধরে তোমাতে
যাতে করে দুঃখের স্পর্শ
না পাই তোমার ঠিকানা।

(২)
তোমার সুখ তোমার কাছে
ঠিক যেন অমূল্য রতন,
সেগুলো তুমি জড়িয়ে রেখেছ
স্বার্থপর সুখ বিলাসী সেজে।

আমার সুখটা তোমার কাছে
পথে গড়িয়ে থাকা ধুলোর মত।
ইচ্ছে করলেই তা মুষ্টিবদ্ধ করে
তুলে দিতে পার আমার হাতে –
তবু তুমি দাওনা তুলে
কারণ তুমি ধূলিকে ভয় পাও।

হয়তবা একদিন সুখগুলো আমার
নিষ্ঠুরতার নির্মম কষাঘাতে
হারিয়ে যাবে অজানা পথে –
তবুও এমনটা যাবে না কখনও
তোমার কাছে করুণা চাইতে,
দূর হতে শুধু আশীর্বাদ করে যাবে
সুখে থেকো তুমি “সুখ বিলিসী”।।

সমাপ্ত