Saturday, March 20, 2010

৩০. ভয় হয়

লেখার সময়ঃ ০৮-১২-২০০১, শনিবার, সকাল ০৯.৩০ মিঃ

তোমাকে গোলাপ ভেবে স্পর্শ করতে ভয় হয়
যদি তমার কাটার আঘাত
এ হৃদয়ে এসে ফুটে বসে,
তখন, তুমি হয়তবা চলে যাবে বহুদূরে
আমায় ছেড়ে, আর আমি
ক্ষত-বিক্ষত হৃদয় নিয়ে
পড়ে রবো তোমার আশে।

তোমাকে শীতের সকালে কচু-পাতার উপর
শিশির হয়ে পড়ে থাকতে দেখেও
সৌন্দর্য উপলব্ধি করতে ভয় হয়,
যদি তুমি গড়িয়ে পড়
এই হৃদয়ের গহীন থেকে।

তোমার ভাবনাগুলো দেখতে ভয় হয়
সজীব ঘাসের পে-বলতায়,
যদি কখনো আরাম করতে গিয়ে
গা এলিয়ে শুয়ে পরি
আর তুমি ভুল বোঝ আমায়
বাঁচব কি করে সে ব্যথায়।

তোমার মনটাকে পাথর ভাবতে ভয় হয়
যদি কখনও আঘাত কর
ছলনা কর, মিথ্যা ভালবেসে,
হারিয়ে ফেলি ভালবাসার অধিকার
দাড়াতে না পারি সুখে-দু;খে
সান্ত্বনা অভিমানে তোমার পাশে।

তোমার দুঃখকে সাগর ভাবতে ভয় হয়
যদি তুমি হারিয়ে যাও তাতে,
আর আমি খুঁজে না পাই
নিঃসঙ্গ একাকী হয়ে যাই
কে দেবে সান্ত্বনা আমায়
একথা কি তোমাকেও হবে বোঝাতে।

তোমার ভালবাসাকে আকাশ ভাবতে ভয় হয়
যদি প্রকৃতির মত নিষ্ঠুর হয়ে কখনও
এমনে সাজানো আশা-আকাক্ষা
ভেঙ্গে চুরমার করে দিয়ে যাও,
আবার, কখনও হয়তবা উদার মনে
সবকিছু আমার উপর সঁপে
দুঃখে পাশে এসে দাঁড়াতে চাও-

কিন্তু সেদিন, আমার কাছে
তোমার সাথ দেওয়ার সাধ্য না থাকে,
তুমি যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠো
কোন ভয়ে ভীত হব আমি, জীবনের সেই বাঁকে।।

সমাপ্ত