Sunday, March 21, 2010

২৫. মিথ্যে সান্তনা

লেখার সময়ঃ ২১-১১-২০০১, বুধবার, রাত ১১.৩০ মিঃ

সকাল বেলা উঠবে যখন কোকিলের ডাক শুনে
শত বাধার মাঝে-আমার কথা কি পড়বে তোমার মনে?

বারান্দায় দাঁড়িয়ে দেখবে যখন সদ্য ফোটা গোলাপ
স্মৃতির পটে আসবে কি আমার অনেক প্রলাপ?

হাঁটতে গিয়ে দেখবে যখন ঘাসে শিশির বিন্দু
স্মরণ করে দেখ একবার আমার ভালবাসার সিন্ধু।

শিউলি গাছের তলায় তুমি ফুল কুড়াতে গিয়ে
ভুল করোনা ভাবনা আমার মুছে ফেলে দিয়ে।

আকাশের ঐ নীল নীলিমা দু’চোখ ভরে দেখ
আমার সব সুখের পরশ, হৃদয়ে তোমার মেখো।

একটু পরেই দেখবে যখন সূর্যের উদয়
ভেবে দেখ আপন মনে-মহৎ ছিল কার হৃদয়?

সারাটি দিন কাটবে যখন সুখ আর স্বাচ্ছন্দ্যে
মনে কি আসবে-আমার দিন কাটছে কোন সানন্দে?

সন্ধ্যা সাঁঝের বেলায় যখন অন্ধকার নেমে আসবে
আমার কথা মনে হলে-চোখ কি জলে ভাসবে?

অন্ধকারে আকাশপানে তারার দিকে চেয়ে
ভাববে কি সব অতীত-কথা, ছাদের উপর গিয়ে?

চন্দ্রটাকে সাক্ষী রেখে একবার কি তুমি বলবে
আমার বলা কথামত বাকী জীবনটা চলবে।

রাত্রি বেলায় ঘুমের ঘোরে ফুল পরীদের বেশে
আকাশ পথ পাড়ি দিয়ে স্বপ্ন-পুরীতে এসে-

রাগ অভিমান ভুলে গিয়ে আমার পাশে বসে
রূপ-কাহিনী কি শুনিয়ে যাবে, ভালবাসার উল্লাসে।

হঠাৎ করে ঘুম ভেঙ্গে যখন নিজের ভুল বুঝবে
আমাকে কাছে পাওয়ার উপায় কি তুমি খুঁজবে?

তখন আমি বহুদূরে থাকবো কোন বেশে
বৃথা চেষ্টা তাই করোনা তুমি মিথ্যে ভালবেসে।।

সমাপ্ত