Monday, February 28, 2011

যে পথে পথিক নেই

শিল্পীঃ জেমস

যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে
একা আমি একলা রাতে-শত শতাব্দি ধরে
চুপচাপ নিশ্চুপ চারিধার-বসে আছি এই আমি
একগ্লাস জোছনা আর একগ্লাস অন্ধকার হাতে-
যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে
একা আমি একলা রাতে-শত শতাব্দি ধরে
চুপচাপ নিশ্চুপ চারিধার-বসে আছি এই আমি
একগ্লাস জোছনা আর একগ্লাস অন্ধকার হাতে
যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে
একা আমি একলা রাতে-শত শতাব্দি ধরে.

অর্ধেক পুর্ণিমা রাতে-মেঘের আড়ালে
আকাশের লুকোচুরি খেলা-নির্ঘূম রাত শেষে
চাঁদের ফাসিঁ হয়-সূর্যের আশীর্বাদে
ক্লান্ত প্রভাতে-সূর্যের আশীর্বাদে
যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে
একা আমি একলা রাতে-শত শতাব্দি ধরে
চুপচাপ নিশ্চুপ চারিধার-বসে আছি এই আমি
একগ্লাস জোছনা আর একগ্লাস অন্ধকার হাতে
যে পথে পথিক নেই

রাত জাগা অজস্র তারা বানাই আলোর সেতু
নিরব রাতে-নিরবতা ভাঙ্গে
উড়ন্ত ধূমকেতু-ছায়াপথ ধরে
আমি হেঁটে যাই-অসীম আমি,
ঈশ্বরের মত ভবঘুরে-স্বপ্নগুলো
রাতের অরণ্যে ভোজসভায়-উৎ সবে মাতে
একা আমি একলা রাতে-শত শতাব্দি ধরে
চুপচাপ নিশ্চুপ চারিধার-বসে আছি এই আমি
একগ্লাস জোছনা আর একগ্লাস অন্ধকার হাতে
যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে
একা আমি একলা রাতে-শত শতাব্দি ধরে.
চুপচাপ নিশ্চুপ চারিধার-বসে আছি এই আমি
একগ্লাস জোছনা আর একগ্লাস অন্ধকার হাতে-
যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে-
যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে, সেই পথে
চুপচাপ নিশ্চুপ চারিধার-বসে আছি এই আমি
একগ্লাস জোছনা আর একগ্লাস অন্ধকার হাতে-
যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে
একা আমি একলা রাতে-শত শতাব্দি ধরে
পথ ধরে আমি হেঁটে যাই-অসীম আমি
ঈশ্বরের মত ভবঘুরে-স্বপ্নগুলো
রাতের অরণ্যে ভোজসভায়-উৎ সবে মাতে
একা আমি একলা রাতে
চুপচাপ নিশ্চুপ চারিধার-বসে আছি এই আমি
একগ্লাস জোছনা আর একগ্লাস অন্ধকার হাতে
যে পথে পথিক নেই-বসে আছি সেই পথে
একা আমি একলা রাতে-শত শতাব্দি ধরে.

সমাপ্ত