Friday, March 26, 2010

৯১. জানা-অজানা

লেখার সময়ঃ ১২-০১-২০০৩, রবিবার, রাত ১১.০০ মিঃ

আমি কি চাই আর কি চাইনা
কি পাই আর কি পাইনা-
কেউ আমাকে কতটা ভালবাসে
নাকি কেউ, ভালবাসে না,
সেসব দ্বিধাদ্বন্দ্বের মাঝে
নিজেকে জড়াতে চাইনা।

আমি কি পারি আর কি পারিনা
এ প্রশ্নের জবাব দিয়ে
নির্বোধিতার পরিচয় দিতে চাইনা।

আমার সার্থকতা আমার কর্মে,
জীবনের অগ্রগতি ব্যর্থতার মর্মে।

যদি কোন একটি কর্মের মাঝে
মানুষের হৃদয়ে স্থান পাই
তবেই আমার জীবন ধন্য,
আর যদি ব্যর্থতার বোঝা
সারাটি জীবন বইতে হয়
জীবনটা অতি নগণ্য।

আমি কাকে ভালবাসি-বাসিনা
সেসব বিষয় নিয়ে কখনো
তর্ক-যুক্তিতে যেতে চাইনা।

আমার ভালবাসা উদারতার মাঝে
জীবনের পরিচয় প্রতিটি কাজে।

যদি আমার ভালবাসার সীমা
দেয় কোন জীবনে সুখের ঠিকানা
গর্বিত হব নিজেকে নিয়ে,
আর যদি কৃপণতার মাঝে
রয়ে যায় আমার ভালবাসা অজানা
প্রায়শ্চিত্ত হবেনা এজীবন দিয়ে।

তাইতো পারিনা নিজ ক্ষমতাবলে
অন্যের ব্যর্থতা বয়ে দিতে,
পারিনা কারো মনের মাঝে
ভালবাসার অধিকার কেড়ে নিতে।।

সমাপ্ত