Thursday, January 13, 2011

যখন সময় থমকে দাড়ায়

শিল্পীঃ নচিকেতা

যখন সময় থমকে দাড়ায়,
যখন সময় থমকে দাড়ায়
নিরাশার পাখি দু'হাত বাড়ায়-
যখন সময় থমকে দাড়ায়
নিরাশার পাখি দু'হাত বাড়ায়
খুঁজে নিয়ে মন নির্জন কোণ
কি আর করে তখন
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন-
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন।।

যখন আমার গানের পাখি
শুধূ আমাকেই দিয়ে ফাঁকি-
যখন আমার গানের পাখি
শুধূ আমাকেই দিয়ে ফাঁকি
সোনার শিকলে ধরা দেয় গিয়ে
আমি শূন্যতা ঢাকি
যখন এঘরে ফেরে না সে পাখি
নিস্ফল হয় শত ডাকাডাকি
খুঁজে নিয়ে মন নির্জন কোন
কি আর করে তখন
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন-
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন।।

যখন এমনে প্রশ্নের ঝড়
ভেঙ্গে দেয় যুক্তির খেলাঘর-
যখন এমনে প্রশ্নের ঝড়
ভেঙ্গে দেয় যুক্তির খেলাঘর
তখন বাতাস অন্য কোথাও
শোনায় তার উত্তর
যখন আমার ক্লান্ত চরন,
যখন আমার ক্লান্ত চরন
অবিরত বুকে রক্তক্ষরন
খুঁজে নিয়ে মন নির্জন কোণ
কি আর করে তখন
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন-
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন।।

যখন সময় থমকে দাড়ায়
নিরাশার পাখি দু'হাত বাড়ায়-
যখন সময় থমকে দাড়ায়
নিরাশার পাখি দু'হাত বাড়ায়
খুঁজে নিয়ে মন নির্জন কোণ
কি আর করে তখন
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন-
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন-
স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন।।

সমাপ্ত