Thursday, January 27, 2011

এই কূলে আমি আর

শিল্পীঃ মান্না দে

এই কূলে আমি আর ঐ কূলে তুমি
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়-
এই কূলে আমি আর ঐ কূলে তুমি
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়
তবুও তোমার আমি পাই ওগো সাড়া
দুটি পাখী দুটি কূলে গান যেন গায়
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়
এই কূলে আমি আর ঐ কূলে তুমি
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়।

যুগে যুগে তুমি মোরে-বেঁধেছিলে ফুলদোরে-
যুগে যুগে তুমি মোরে-বেঁধেছিলে ফুলদোরে
তাই আজ বসে থাকি আশায় আশায়
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়
এই কূলে আমি আর ঐ কূলে তুমি
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়।

দূরে আছো তবু কথা হয় বিনিময়
জানো না তো কি নিবিড় এই পরিচয়-

দূরে আছো তবু কথা হয় বিনিময়
জানো না তো কি নিবিড় এই পরিচয়
দেখি আমি চোখ মেলে-মনেরও মাধুরী ঢেলে-
দেখি আমি চোখ মেলে-মনেরও মাধুরী ঢেলে
তুমি যে গো ভেসে এলে প্রাণের খেয়ায়
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়
এই কূলে আমি আর ঐ কূলে তুমি
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়
মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়।

সমাপ্ত