Thursday, January 13, 2011

সরকারি কর্মচারী

শিল্পীঃ নচিকেতা

বারোটায় অফিস আসি, দুটোয় টিফিন
তিনটেয় যদি দেখি সিগন্যাল গ্রীন-
বারোটায় অফিস আসি, দুটোয় টিফিন
তিনটেয় যদি দেখি সিগন্যাল গ্রীন
চটিটা গলিয়ে পায়ে, নিপাট নির্দ্বিধায়
চেয়ারটা কোনোমতে ছাড়ি
কোনো কথা না বাড়িয়ে
ধীরে ধীরে পা বড়িয়ে
চারটেয় চলে আসি বাড়ি।
আমি সরকারি কর্মচারী-
আমি সরকারি কর্মচারী।
আমি সরকারি কর্মচারী-
আমি, আমি সরকারি কর্মচারী।

আমি অফিসেতে বসে বসে আনন্দলোক পড়ি
টাডা থেকে ছাড়া পেল সঞ্জয়
আর টেবিলেতে ফাইল এসে জমে জমে
দূর থেকে মনে হয় হিমালয়।
হপ্তায় হপ্তায় আন্দোলনের খেলা
টি-এ, ডি-এ বাড়ানোর জন্য
ফি মাসে মাসে যদি এক দিনও কাজ করি
অফিসটা হয়ে যায় ধন্য।
কারো ফাইল পাস্ করে নির্লজ্জের মতো
হাতখানা পেতে দিতে পারি
আমি সরকারি উউ…
আমি সরকারি কর্মচারী।

মা, মাগো, জগত্ জননী, অন্নদায়িনী মা আমার রক্ষা কোরো-
ঘুশ আমার ধর্ম ঘুশ আমার কর্ম
ঘুশ নিতে কি শংসয়,
প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ
ঘুশ খাওয়া কখনই নয়।
তাই কারো ফইল পাস্ করে নির্লজ্জের মত
হাত খানা পেতে দিতে পারি।
আমি সরকারি কর্মচারী
আমি সরকারি কর্মচারী
আমি সরকারি কর্মচারী-
আমি, আমি সরকারি কর্মচারী।
বারোটায় অফিস আসি, দুটোয় টিফিন
তিনটেয় যদি দেখি সিগন্যাল গ্রীন-
বারোটায় অফিস আসি, দুটোয় টিফিন
তিনটেয় যদি দেখি সিগন্যাল গ্রীন
চটিটা গলিয়ে পায়ে, নিপাট নির্দ্বিধায়
চেয়ারটা কোনোমতে ছাড়ি,
কোনো কথা না বাড়িয়ে
ধীরে ধীরে পা বড়িয়ে
চারটেয় চলে আসি বাড়ি।
আমি সরকারি কর্মচারী-
আমি সরকারি কর্মচারী
আমি সরকারি কর্মচারী-
আমি, আমি সরকারি কর্মচারী।
আমি সরকারি কর্মচারী-
মাগো-আমি সরকারি
আমি সরকারি কর্মচারী-
আমি, আমি সরকারি কর্মচারী।


সমাপ্ত